(স্যার জগদীশ চন্দ্র বোস তো প্রমান করে দিয়েছেন যে গাছেরও প্রান আছে। রিসার্চ চলছে মানুষ আর উদ্ভিদের বায়োলজিকাল সম্পর্ক নিয়ে।
এইসব জেনে গাছেরা কি বলছে এই কল্প উপস্থাপনায়---)


পরজীবী বলো গাছেদের তুমি
হ্যা আমাদের আছে এক শ্রেনী--লতা
যা মা ভেবে জড়িয়ে থাকে অন্য কোনো গাছকে
যেমন জঠরে থাকে ভ্রূণ।


আমাদের পা জড়িয়ে আছে মাটি
ছাউনি মুক্ত আকাশ,
শরীর শীতল করছে মুগ্দ্ধ বাতাস।
শরীরে বইছে ভেষজ গুনাগুন
যা রক্তের চেয়েও দামি।
স্বর্গীয় সবুজ ছড়িয়ে ছেয়ে আছি ভুবনময়।
জীবশ্রেষ্ঠ মানব তোমাদের শরীর ভরা বিষাক্ত রসায়নে।


অবশ্য তোমরা আমাদের নিয়ে দু-চারটে ভালোকথা বলো
বিশেষ কোনো দিবসে,
কিছু শিশুগাছ রোপন করো নিছক দেখানোর মহিমায়।
আসল পরজীবী তো তোমরা
শুষে খাও প্রকৃতির যাবতীয় দান।
ভুলে যাও বংশানুক্রমে তোমরা গাছেরই সন্তান।।