সব ফুল ছড়ায় না সুবাস ভালোবাসার
তা শুধু গোলাপ পারে।
সব গাছ দেয় না শীতল ছায়ার অধিকার
তা শুধু পাবে
      আদিবট, মহানিম আর মগ্ন পাকুড়ে।
সব কিছু সয়ে--
নিজেকে নিংড়িয়ে বিলিয়ে দিয়ে
      যে আজীবন টেনে রাখে সম্পর্কের তার
                মানুষজন মা ডাকে তারে।
মা নেই
          অথচ এখনও
তাঁর পড়ে থাকা ঘর
          সুবাস ছড়ায়
                           মমতার ...............