তিলে তিল করে বাড়ছে জীবন
জঠরে।যথাসময়ে আগমন।
হামাগুড়ি,হাঁটি হাঁটি পা পা এবং
চলন-বলন।পরে লেখাপড়া
চাকরি-বাকরি, গাড়ি ঘোড়া।ভরা
যৌবনে পানিগ্রহন---প্রজনন।
খোকার আজ প্রতিষ্ঠিত জীবন।
জননী যে জন, সে সারাজীবন
তো দিয়েই গেছে নিতেও যে হয়
ভাবেনি একদম।একজনকে
যৌবন অন্যকে মমতা বিলিয়ে
প্রায় নিঃশেষিত তার দেহ-মন।
জীর্ন শরীর ঘিরে মলিন শাড়ি
বোকা নারী বর্তমান ঠিকানাটা
দুর শহরের কোনো বৃদ্ধাশ্রম।।