(মেয়ে ভ্রূণ হত্যা নিয়ে নানা আলোচনা,এই জঘন্যকাজ
বন্ধ করার চেষ্টা--আর এই সব নিয়ে আমরা কবিরা কি
বলি---প্রথম অংশে ছেলেকে দিয়ে শুরু পরের অংশে
মা তথা মমতার কথায় পরিব্যাপ্ত এই কবিতা)


ন'মাস পেটে ধরেছি তোকে
         জন্মালি তুই ছেলে।
সফল বাপ আর মেয়ের তুলনায়
         তুই একটু এলেবেলে
প্রথম দোষ বেকারত্ব
   আরও শত দোষে দায়ী ঘোষিত তুই
শুধু পরের দুঃখে
       নিজেকে যাস ভুলে।
হ্যা'রে কাল ইলেকট্রিক বিলের পয়সা
       কি করেছিলি জমা করার বদলে?
বাড়ি ফিরতেই
       বাপের গর্জন, দিদির তর্জন
নিজেকে বন্ধ করলি
        চিলে কোঠার ঘরে।
ছেলের কথা এখন থাক
      অন্য কথায় আসি
হঠাৎ মাথায় হাত তার
      যে মমতার পাহাড়
মা শুধায় ছেলেকে
     হ্যা'রে কিছু খেয়েছিলি দিনকালে?
এই মমতার পাহাড় থেকেই জন্মায়
      আর এক টুকরো মমতা
যা ধীরে ধীরে বদলায় অন্য এক পাহাড়ে।


মেয়েজন্ম আটকাতে তোদের শত ছলচাতুরি
    এমনকি প্রয়োগ করিস এক নিষিদ্ধ প্রণালী
সব কবিদের হয়ে বলি
     তোদের মুখে গ্যালন গ্যালন চূনকালি।।