(ভ্রাতৃসম কবিবন্ধু সুশীলের লেখা অনবদ্য 'কুকুরের মিনতি' পড়ে মুগ্ধ হয়ে যাই--অন্য আঙ্গিকে হিন্দি সাহিত্যের অধ্যাপিকা শ্রীমতী নির্মলা উপাধ্যায়ের হিন্দী
কবিতার আসরে পড়া এক কবিতার চেষ্টাকৃত অনুবাদ-জীবশ্রেষ্ঠ মানুষ ইতরপ্রাণীর থেকেও কতটা নীচে নেমে গেছে তারি উপস্থাপনা আশা করি ভালো লাগবে)


ষাট্ ছুঁই ছুঁই একটা লোক
ইস্কুল ছুটির সময় রোজ
মেয়ে-ইস্কুলের গেটের সামনে গিয়ে দাঁড়ায়।
তার ড্যাবা ড্যাবা
দুটো চোখ
পূর্ন-কিশোরী,সদ্যযুবতীদের শরীর
গিলে গিলে খায়।
এইসব দেখে লজ্জায়
কিশোরী-যুবতী দল
দ্রুত সেখান থেকে পালায়।
হঠাৎ একদিন লোকটাকে কুকুরে কামড়ায়,
কুক্কুরী উদ্বিগ্ন হয়ে শুধায়
ঐ নীচ লোকটাকে কামড়ালি
যদি তোর শরীরও সংক্রমিত হয়ে যায়?
সাতদিন পরে ঠিক তাই হয়
লোকটার বদলে এখন কুকুরটা
মেয়ে- ইস্কুলের গেটের সামনে গিয়ে দাঁড়ায়
হে প্রভু,এতই নীচে নেমে গেছি আমরা
হায় হায়!হায় হায়!............