(চাকরিসূত্রে ছেলে থাকে প্রবাসে-মা চোখের জলে ভাসে।এখানে ছেলে অপদার্থ নয় অপারগ। ২ নং স্তবকে মা বলেছেন-১নং আর ৩নং স্তবকে ছেলে বলছে-বাকী স্তবকে বলবেন আপনারা............)
                        (১)
সূত্রপাত হৃদয়ে
প্রকাশ দু চোখে
    বয়ে যাই গন্ডদেশে।
লবনস্বাদ ছুঁইয়ে
     মিশে যাই দু ঠোঁটে।
মাগো! আমি তোর ছেলে নাকি অশ্রুজল?
                        (২)
ভালোবাসার দু-চার ছত্র
বছরে দু-চার বার
তাতে কি আমি দুঃখ পাই না সোনা আমার।
কতদিন দেখিনি তোর মুখ
ছুঁই নি বাহুমূল
মন বড়ো উচাটন।
জানিস খোকন--আজ ষষ্ঠী
      মায়ের বোধন!
ও আমার নাড়িছেঁড়া ধন
তুই কাঁদালেও হাসবো আমরন---------আমরন।
                        (৩)
ও খো---ক---ন
ছেলেকে ডাকছে
ঠোঁটে যেন সঙ্গীত বাঁজছে।
ও ঠাকুর............
ছেলের মঙ্গল প্রার্থনা,
চোখে একরাশ করুনা
হাতে বরাভয়
মার মত কেউ কি হয়?