এপারে ভ্রষ্টাচার--ওপারে রাজাকার
মাঝখানে
            ছাপোষা আমরা
                                 নাচার।
এপারে উলঙ্গ রাজা
ওপারে রানী উলঙ্গিনী
নিশ্চুপে বসে কবিগন সাজান
ছন্দে ঘেরা শব্দসেনানী।
হেসে বলেন--
মহামহিম ওরা
আমাদেরই শুধু ভয় পায় জানি
দেখ কি করে করি ওদের সালতামামি।
তারপর কবিগন
                 জনতার মুখবন্ধে দাঁড়িয়ে
                 আকাশ বাতাস কাপিয়ে
বলেন সমস্বরে সাহসী উচ্চারণে-
অবশেষে যদি---যদি অবশেষে
হতাশা মুছতে হয় অকারণ উচ্ছাসে
জেনে রেখো
আপেক্ষিক চামড়াগুলো ছাড়াতে
স্বতন্ত্র চিন্তাধারা সাজাবো সশস্ত্র বিন্যাসে।
অবশেষে যদি---যদি অবশেষে
সমৃদ্ধ ভাবনাগুলো চাপা পড়ে
বিকৃত মানসিকতার লাশে,
জেনে রেখো
স্নিগ্ধ চাঁদও জ্বলবে সৌর আক্রোশে।।