(বাংলা ভাষা এত সক্ষম যে  কোনো ভাষাকে বলিষ্ঠভাবে পরিবর্তিত
করতে পারে--সেই প্রচেষ্টায় হিন্দী কবিতার আসরের সুন্দর মহারাজের
কবিতা নিজভাষে.........)


যেই কেউ একটু ভালো বললো
লোকটা আনন্দে গদগদ হয়ে গেল।
প্রচ্ছন্ন অহঙ্কার মাথাচাড়া দিলো
লোকটার পা থেকে মাথা অবধি ছড়ালো।
সবাইকে যা-তা বলে
লোকটা দৌড় লাগালো
লক্ষ্য--সাফল্যের চুড়ো।
সমতল পেরিয়ে লোকটা
হাঁফাতে হাঁফাতে পাহাড়ের তলায় দাঁড়ালো
দৃষ্টি নিক্ষেপ করলো শীর্ষে
সেখান থেকে যেন কেউ অলক্ষ্যে বলে উঠলো
আত্মপ্রণয় বড় অর্থহীন
এত অহঙ্কার-কুৎসিত তুই
অন্যকে কি ভাবিস-খাক?
প্রাপ্তিযোগে তুই একটা নুড়িমাত্র
মহেশ্বর পাহাড়ের পায়ে পড়ে থাক।।