(নিঃস্ব)
অন্যের সামনে কেঁদে কি হবে
বালিতে অশ্রু ঝরালে
           নিমেষে মিশে যাবে,
পাথরের সামনে কেঁদেই বা কি লাভ
নির্মম পাথরও তো চুপ করে রবে
ভালোবাসায় বদনাম আমি
জানি একদিন ভালোবাসাই--
                     নিঃস্ব করে দেবে!
                               (আশা)
সাদা পাতা অকাল বিধবার মত
পরিত্যক্ত পড়ে থাকে ঘরের কোনায়
লুক্কায়িত আশা--
যদি কোনো বলিষ্ঠ কলম
তাকে ছুঁয়ে
আবার যৌবনবতী করে দেয়...........
                               (স্বপ্নিল)
জেগে উঠি--
সামনে হেঁটে যায় উদাস সকাল,
আড়মোড়া ভেঙে উঠে পড়ি
সকালকে একটু সাজাতে গুছাতেই
সামনে দাঁড়িয়ে--খা খা দুপুর।
অ-নে-ক পরে বিনম্র হয়ে আসে
গোলাপী বিকেল--মন কোমল করে দেয়,
বসে থাকি আসন্ন সন্ধ্যার অপেক্ষায়,
সন্ধ্যা আসে--মন উড়ু উড়ু হয়
শেষমেষ আসে বিনোদিনী রাত
      স্বপ্নের ভান্ডার খুলে দেয়
সারাদিনের নিংড়ানো নির্যাস দিয়ে
      রাত মোহিত করে দেয়....................


বিঃদ্র --নিঃস্ব--হিন্দির অনুবাদ