আমরা লড়ছি, প্রাণপনে লড়ছি
প্রতিপক্ষকে কোনঠাসা করে এগোচ্ছি
আর মুখ দেখছি সাম্যের আয়নায়,
আর দেরী নেই--
মনচাহা সবকিছু এসে যাবে হাতের মুঠোয়!
এতবছর কেটে গেল--কিন্তু হায়!
মজদুরভাই সেই তিমিরেই পড়ে রয়,
প্রতিপক্ষ জোটবদ্ধ--দরকার মত মুখোশ বদলায়
জেতার মূলমন্ত্র একতা---যা আমাদের নেই
তাই এই লড়াই এ জয়ের ইচ্ছা অধরা রয়ে যায়।
দেখ--পয়লা মে মুখ লুকিয়ে বসে আছে
ক্যালেন্ডারের পাতার কোনায়.......................
দূরে ক্ষীন সুরে কারা যেন বলছে
' এ লড়াই বাঁচার লড়াই..............................