আদর করলাম--কেঁদে ফেললো
অনাদর জানালাম--দাঁড়িয়ে পড়লো,
কারণ জানতে চাইলে বললো--
আদরে আমি বিগলিত যমুনা
আর অনাদরে--' রণং দেহি.............
মাথা নত করে দেখি
দু পায়ে পদ্মচিন্হ আঁকা
মাথা তুলে দেখি
চিবুকে মাটিভাঙা টোল,
আর কপালে--কি সর্বনাশ!
ত্রিনয়ন জ্বলছে...........................


আমার করতল জোটবদ্ধ হলো প্রাঞ্জলি'র ভঙ্গিমায়.........