আলোচনা বিভাগে মনোয়ারা কুমুর "বিনীত অনুরোধ" টপিকটা দেখে তার পাতায় ঢুকি। বিস্মিত আমি। এত সুন্দর যার লেখনী, যার ভাবনা স্বচ্ছতায় ভরা তিনি কেন আসর ছেড়ে যেতে চান?


কবিতা সুন্দর, কবিতা পবিত্র। একে ধরে রাখার জন্য নিজেকেও সুন্দর আর পবিত্র রাখা খুব জরুরী। যারা এটা পারবেন তারাই কাব্যাকাশে উজ্জ্বল নক্ষত্র হয়ে জ্বলজ্বল করবেন। আর যারা এটা পারবেন না তারা ঝলকে পলক ফেলে হারিয়ে যাবেন।


নিজস্ব ভাবনায়, আচরণে এবং কর্মে সততা এবং স্বচ্ছতা বজায় রাখা একজন কবির ক্ষেত্রে অপরিহার্য বলে আমার ব্যক্তিগতভাবে মনে হয়। কি এমন ঘটলো যে কুমুর মতো কবিকে আসর ছেড়ে দিতে হয়। আমাদের কি একটু খোঁজ নেয়া উচিত না?


কুমুকেও বলি, খেলার মাঠে কেউ গোল করার জন্য আপনাকে মাঠ ফাঁকা করে দেবে না। সবাইকে বাইপাস করেই গোলপোস্টের দিকে আপনাকে এগুতে হবে। এর মধ্যে হোঁচট খেতেই পারেন। কিন্তু আবার নব উদ্যমে দাঁড়াতে হবে।


চারপাশে বারো কিসিমের মানুষ থাকবে, বারোয়াড়ি আচরণ থাকবে। তার জন্য নিজেকে গুটিয়ে নেবেন কেন? কৌশলে সময়ের জন্য অপেক্ষা করে একটু একটু পা চালিয়ে অভীষ্ট লক্ষ্যে পৌঁছাতে হবে। ফিরে আসুন কুমু, হাতে তুলে নিন কলম। দূরাচারীকে আঘাত আঘাতে ছিন্নভিন্ন করে দিন আপনার কলমের সততা দিয়ে।