আমি যদি পাখি হতাম


আব্বু বলে পড়রে মনা
আম্মু বলে মন দিয়ে পড়।
পড়তে আমার ভালো লাগেনা।
বইয়ের ভয়ে কাপি থরথর।


আমি কেবল ভাবতে থাকি
যদি হতাম উড়ন্ত বলাকা।
দেশ বিদেশে ঘুরে বেড়াতাম
হতো  মজার মজার দৃশ্য দেখা!


মগডালের ঐ পাকা ফল
  খেতাম আমি সবার আগে।
সুবহে সাদিকে আমার কিচিরমিচিরে
  ঘুম থেকে সবাই উঠতো জেগে।


হতাম যদি না জানা ফুল
   গন্ধ বিলাতাম অকাতরে।
সৌন্দর্য আর সৌরভে
  দুঃখ কষ্ট যেত সরে।


আমি তো ছোট্ট বাবু
  পড়তে বসে না মন
মন চায় প্রজাতির মতো
উড়ে বেড়াই সারাক্ষণ।


আমার তো হিংসে লাগে
   হলুদ রঙের পাখি দেখে।
মা পাখি টা গগনে ওড়ে
   ছোট্ট ছানাদের বাসায় রেখে!


মুখে করে খাবার এনে
   ছানাদের ঠোঁটে দেয় তুলে।
তারা ত কোন পড়াশোনা করে না!
  যায় না কোন স্কুলে!


শেখার তরে ঠোকরায় না মা
  বঞ্চিত করে না পোকার ভাগে!
তবু তারা উড়তে পারে
  বিষয় টা ভালো লাগে!


পাখি ফুল প্রজাপতি।
কত কিছু ই হই দিনরাত।
গাছের টুনটুনি পাখিটির সাথে
ভাব হচ্ছে প্রতি প্রভাত।


টুনটুনি তুই কত সুখী
   গাছে গাছে বেড়াস উড়ে।
আমায় একটু নিস না সাথে
নদীর তীরটা দেখব একটু ঘুরে