অভাব নামক শব্দ খানা যার অভিধানে নাই!
সে কি মানুষ না অন্য কিছু? -জানতে চাই!
"অভাবে স্বভাব নষ্ট " এ কথা কেন বলে?
অভাব থাকলেই নষ্ট হবে স্বভাব? - বিবেক তাহলে?
কোন সময় কার অভাব ছিলো না বলো?
উদরস্থ হবার পরেই ত অভাব পিছু নিলো!
কারো কি সাধ্য বলো অভাব করবে চির দুর
এক অভাব পূর্ণ না হতেই ত অন্য অভাবের নবসুর!
অভাব থাকবেই সাথে যতক্ষণ থাকে প্রাণ বায়ু,
স্বভাব একবার নষ্ট হলে ঠিক হবে না! -আত্মোপলব্ধি ছাড়া জায়ু!
হাজার টা অভাব থাকবে তবু চরিত্র থাকবে ঠিক।
"উত্তম চরিত্র ছাড়া জীবন ফাপা বেলুন " - ফুটে ছড়াবে দিকবিদিক!


নানান জনে নানান ভাবে অভাবের বহিঃপ্রকাশ।
নৈতিকতার প্রকাশ  একইরকম - নৈতিকতা ছাড়া জীবন সর্বনাশ!
অর্থের অভাব আমৃত্যু চলে পিছু পিছু।
যতই হবে ততই বলবে - যদি থাকত আরও কিছু কিছু!
অর্থের অভাব পুশতে পার নৈতিকতার অভাব নয়।
নৈতিকতা বলে বলিয়ান ব্যাক্তি সর্বত্র ই পায় ✌ জয়!


২,,,,,,,,, কবিতার চাস বাস


কৃষক মাঠে সোনালী ফসল ফলায়।
জেলে জল থেকে রুপোলী, সোনালী, মেটে মৎস্য তুলে আনে।
কামার মৃত্তিকার বীর পালোয়ান
রঙে রাঙানো বাসনকোসন বানায়।
কতজন ই ত  সাধনায় পূর্ণ মগ্ন!
আর আমি?
কবিতার চাস বাস করি!
কবিতা?
তোর শব্দের রা বড্ড দুরন্ত, পরন্ত আর ফুরন্ত!
এরা তোকে এড়িয়ে চলে।
তুই পারবি না এদের ছন্দের মায়া জালে আটকে রাখতে।
শব্দের গাথুনিতে ইমারত বানাতে চাস?
এরা আজ বিদ্রোহী!
কিছু তেই ধরা দেবে না।।
এরা উড়ে চলে!
খুঁজে বেরায় নজরুল, রবিজী আর সত্যন্দ্রনাথ কে!
নিরব কান্নায় এরা ভেঙে পড়ে!
আর বলে "আমাদের ভালোবাসার আজ কেউ নেই "?