বিসমিল্লাহ প্রভুর নামে করে সূচনা।
মাক্কী সুরা আল হুমাযার বঙ্গানুকাব্য রচনা।
মহাগ্রন্থ আল -কোরানের পারা ত্রিশতম!
একশো চার নং সুরা,নয় আয়াত- রুকু প্রথম


চিরঞ্জীব, অধীশ্বর, রহিম ও করীম তিনি!
অভিসম্পাত কামনা করে বলেছেন যিনি!
"ওয়াইলুল্লি কুল্লি হুমাযাতুল লুমাযা"
"ওয়াইলুল্লি " বলে ধমক দিলেন - সতর্কবার্তা!  
পরছিদ্রান্বেসী স্বভাবের! - কেবলই অন্যর খুত খোজার অভিযাত্রা?


"লুমাযা" বলে হাইয়্যুল কাইয়্যুম বলেন --


মানব মন্ডলি!  সম্মুখে নিন্দা করে হেয় করোনা কাউকে কভু।
বিচার দিনের মালিক তিনি - কারো সম্মানে আঘাত হানলে কষ্ট পান মহান প্রভু!


সবাইকে সম্মান দিয়ে করেছি সৃজন আমি।
কারো অপবাদে হাত গুটিয়ে কেমনে থাকি থামি?
সবার ব্যাক্তিগত সম্মান মর্যাদা করোনা তোমরা খর্ব।
সম্মান নিয়ে সবাই থাকুক - প্রকাশ করো বিধাতার গর্ব!


,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,
এমন ও গবেট আছে আমার ধরাধামে!
স্রষ্টা কে ভুলে গিয়ে লেগে থাকে দুনিয়াবি কামে!
আল্লাযী জামা'আ মা'লাও ওয়াদ্দাহ!
যে কেবলই সম্পদ জমা করে!
গণনা করে বারবার - উল্লাসে হেসে ফেরবার।
ইয়াহ সাবু আন্না মা' লাহু আখলাদাহ!
ভাবে সে নিবিষ্ট মনে!
অর্থ রাখবে মানুষের মাঝে চীর স্মরনে!
"কাল্লা "না তা হবে না!
"সৎকর্ম ছাড়া মানুষ"- মানুষের হৃদয়ে রবে না।
অর্থ তাকে পারবে না বাচাতে- জাহান্নাম থেকে রুখতে!
অর্থের বিনিময়ে পারবে না কেউ - জান্নাত মাঝে ঢুকতে "
"কাল্লা লা' ইউম বাজান্না ফিল হুতামা"
কখনো ই নয় এটা,
"হুতামা" নামক দোজখ আছে যেটা।
ছুড়ে মেরে শুরু হবে - ফেরেশতার নির্মম পেটা।
"অমা আদ-রকা মা'ল হুতামাহ"
জান কি জনক ও জেনানা?
কি হলো এই "হুতামাহ"?
" না'রুল্লাহিল মু'ক্বদাহ"
এটা হলো জ্বলন্ত বৈশ্বানর!
সমস্ত মাখলুকাত এর নাম শুনলে।
কেপে ওঠে থরথর।
"আল্লাতি তাত্বাওয়া আলাল আফ'য়িদাহ"
এই বৈশ্বানর তেজি ভিষণ - ভাই।
পুরিয়ে ভস্মীভূত করে - ছাই!
কণ্ঠনালী জ্বালিয়ে দিয়ে - আঘাত হৃদয় মাঝে।
মুহূর্তে ই ভস্ম করে - সেখান থেকে মরতে ও পার বে না যে!
"ইন্না হা আলাইহিম মু'চদাহ"
"ফি আমাদিম মু মাদ্দাদাহ"
চারিদিকে বেষ্টন করবে - অগ্নির ভয়ংকর উচ্চ শিখা!
পালানোর কোন মার্গ নেই - অথবা নেই মৃত্যুর নির্দেশিকা!
সেথা খুব ই ভয়ংকর! - কোন কবির বোঝানোর নেই শক্তি।
এটা হলো পবিত্র কোরানের বাণী - সবাই পাঠ করবেন রেখে অগাধ ভক্তি।
ছোট কবির ছোট প্রচেষ্টা যদি কবুল করে মালিক সাই!
এই উছিলায় যদি একটু শেষ বিচারে নাজাত পাই।
পূন্যের কাজ শুন্যে আজ - খোদার কাছে দাড়াব কি নিয়ে?
স্রষ্টার কৃপা অর্ঘ্য দেয় না ধরা - তাই যাচ্ছি কাব্য সুধা পিয়ে