আমি বায়ান্ন দেখিনি ভাই,
শিখেছি তার ভাষা;
বাংলাদেশের ইতিহাস দেখে শিখেছি
কাকে বলে আশা!


সবুজ মাঠের ধানের ক্ষেতে,
ঢেউ খেলানো হাওয়া;
কিংবা ছোট নদীর বুকে
মাঝির নৌকা বাওয়া;


সবখানেই যেন আছে লুকিয়ে
একাত্তর-বায়ান্নের সন্তান,
তাদের কথা ভাবলেই জাগে
এদেহে প্রাণ-অফুরান!!


রচনাকাল-২8 ।৫।২০১২,রাত-১0.০৯;ঢাকা।
[হৃদয়ের গহিনে বাজে বীণ, বইমেলা- ২০১৩ তে প্রকাশিত]