সে পারে,
সে পারে গোরা মুখটাকে নিমিষে আশ্বিনের অমাবস্যার রাত বানাতে।
কামনার উদয়বেলায় নিমিষেই দিতে পারে অস্তবেলার স্বাদ।
প্রশ্নশূন্য জীবন করতে পারে বিষাক্ত তীরে বিদ্ধ।


সে পারে,
সে পারে যৌবনের আগুনে ঝলসানো শিরায় আরও আগুন লাগাতে।
উথলানো উত্তাপময় প্রহরকে নিরুত্তাপের বেষ্টনীতে সহসাই ঘিরে দিতে।


সে পারে,
সে পারে বসন্তের বসনে শোকের রং লাগাতে,
বৃষ্টির ফোটাকে বানাতে পারে নিমিষেই চোখের জল!


সে পারে,
সে পারে বিশাল আকাশকে হঠাৎ সংকুচিত করে দিতে,
মিশাতে পারে বিশ্বাসে অবিশ্বাসের বিষ।


সে পারে,
সে পারে মাতোয়ালা দিনগুনগুলোকে স্তব্ধ করে দিতে,
দিনের আলোতে আনতে রাতের অনাকাঙ্খিত আঁধার।


সে পারে,
সে যে নারী,এতো কিছুর পরেও যে হৃদয়ের নিভৃতচারী।