হে আমার শৈশব,
তুমি আর একবার ফিরে এসো;
আর একবার ফিরে আসো
আমার যান্ত্রিকতার এ জীবনে।


হে আমার বাল্যকাল,
তুমি ফিরে আসো রঙিন স্বপ্নের মতো করে;
সাথে নিয়ে আসো সুতা ছিঁড়ে যাওয়া
ঘুড়ির পেছনে ছুটে বেড়ানো
একঝাঁক বাল্যবন্ধুর কলরব।


হে আমার অবুঝ মনের দিনগুলো,
তুমি ফিরে আসো একঝাঁক দুষ্টু বালক হয়ে,
সাথে নিয়ে আসো চৈত্রের দাবদাহের মাঝে
নগ্নগায়ে খোলা আকাশের নিচে জাম্বুরা দিয়ে
ফুটবল খেলার সুখ।


হে আমার স্মৃতিময় শৈশব,
তুমি ফিরে আসো আমার জীবনে;
আর একবার ফিরে আসো।
সাথে নিয়ে আসো শ্যাওলা জমানো পুকুর পাড়ে
আষাঢ় মাসে বদন খেলার হইচই।


হে আমার শৈশব,
তুমি ফিরে এসো একদল উদামদেহী
অবাধ্য গ্রাম্য ছেলের দল হয়ে,
যারা ছুটে বেড়াবে মনের আনন্দে
এ মুক্ত আকাশের নিচে।


হে আমার শিশুকাল,
তুমি আর একবার ফিরে এসো;
সাথে নিয়ে আসো টুনটুনি পাখিকে
পোষ মানানোর অদম্য পাগল ইচ্ছা।


তুমি ফিরে এসো হে আমার কৈশোর,
তুমি ফিরে আসো বৃষ্টির দিনে
পুকুরে ডুব দিয়ে বৃষ্টির আওয়াজ শোনার
অমলিন আনন্দ নিয়ে।


তুমি ফিরে এসো হে আমার কৈশোর;
তুমি ফিরে এসো বৈশাখী ঝড়ের ঢেউয়ে
মাথার চুল ওড়ানোর পাল্লা লাগা
একদল উদ্ভট কিশোর হয়ে।


তুমি ফিরে এসো হে আমার শৈশব-কৈশোর,
তুমি আর একবার ফিরে এসো;
কারন ঐ সময়েই যে ফেলে এসেছি আমি,
আমার জীবনের যতো সুখ।




রচনাকাল-২৫।০৯।২০১২;রাত-১২.১৯;ঢাকা।


[হৃদয়ের গহিনে বাজে বীণ, বইমেলা- ২০১৩ তে প্রকাশিত]