আমি দেখেছি কম
বুঝেছি বেশি,
গিলেছি পত্রমালা ;


খাতায় দেখেনি সত্যি কি লেখা
শুধু দেখেছি সন্ধ্যাবেলা ।


ঐ চাদের আলো রাগ করেছে
জোছনা দেবেনা আমায় ?
তাই রাগ করেছি আমিও নিজে
গুনছি তারার মেলা ।


কিন্তু -
আমি তো শুধু তালের রাজ্যে
ভাদ্র খুজেই সারা ।


ভাদ্র যাবে চলে এবার
তুমি জানো কি সন্ধ্যাবেলা ?