কিছুটা অলস মুহূর্ত  আমার চাই
বেহিসাবি সময়ের কাছে ধার করা ,
শুধু মুড়ি  বা টোষ্টের সাথে এক কাপ
চায়ের জন্য নয়
বদ্ধ ডোবার কচুরিপানার মতো
অনাদরে বেড়ে উঠার গোপন  কৌশল
যদি শিখে নিতে পারি ,
তাতেই সুখ।


মধ্য রাতে ভালো মানুষের মতো
ঘুমুতে যেতে নিষেধ  নেই,
তবে তার আগে  জানতে চাই
একঘেয়ে  বাতাসের আঘাতে পরাস্থ
মন খারাপের ঘর-বসতির ঠিকানা ।
শখের বাগানে নিয়ম করে পানি দিতে
চাইনি , বুঝতে চেয়েছি
দেবালয়ের কুসুম কলির সদ্য ফোঁটা হাসি
পরমুহূর্তে মিলিয়ে যাবার অব্যক্ত  ব্যাথা ।


সময়ের খাঁচায় আটকে থেকে
বড়শি নয় জাল নয়
ডুব দিয়ে  তুলে আনতে গেছি
রংধনুর সাত  রং
নাহয় কিছু নীলপদ্ম
সুনিল বা বরুনার জন্য আহাজারি নয়  ,
চেয়েছিলাম  আরও একবার
বরুনার বুকে শুধুই মাংশের গন্ধ নিতে।


কুহক সময়ের কাছে এমনি কিছু
অবিন্যস্ত চাওয়া
অনাদায়ী রয়ে যায়
কিন্তু সময় কি দেবে উত্তর
কখনো কি দিয়েছে  কৈফিয়ত !


(কোন এক অলস মুহূর্তে লেখা )