দেশের কাছে ঋণ যে অনেক
বাড়ছে ঋণের বোঝা
শুধব সে ঋণ ভাবছি মনে
নয়তো এতই সোজা
দেশের মাটি  দেশের ফুলে
জীবন রাঙ্গিয়ে নেই
চাইলে জীবন দেশের লাগি
কজন সেটা দেই ?
দেশ দিলো স্বাধীন ভূমি
দেশ দিলো ভাষা
দেশের জন্য জমিয়ে রাখি
নিরব ভালবাসা


ভালবাসার নিরব প্রকাশ
চলবে না আর আজ
দেশের জন্য লড়তে হবে
করতে হবে কাজ ।
প্রতিবাদী হতে  
হলেই অনিয়ম
দেশের জন্য কিছু করার
এটাই হোক নিয়ম ।