হরেক রকম বিলাস আমার ব্যাগে
করছি ফেরি কার চাই গো আগে
স্বপ্ন বিলাস , নিদ্রা বিলাস
এমনি আরও কত
ভ্রান্তি বিলাস করতে ফেরি
খেলাম থতমত !


আহার বিলাস বাহার বিলাস
যে নেবে তার সাথে
কাব্য বিলাস পাবে নেহাত
মুফতে, বিনে পায়সাতে ।  


আর কি বিলাস করছি ফেরি
জানতে যদি চাও
বৃষ্টি বিলাস মেঘের সাথে
চন্দ্রবিলাস ফাও


এসব ছাড়াও পাবে তুমি
কল্প বিলাস নামে
বিলাস বুঝি অরণ্য
আর সমুদ্রকেও টানে ।