ব্রহ্মচারি
থামাও তোমার রথ এই খানে
যেখানে মিশে আছে পৃথিবীর রূপ
ঝুপ করে নেমে আসা শারদ সন্ধ্যা
চিকন কচি পাতার মায়া
কিশোরীর নিষ্পাপ গালে


নরম ঘাসের বুকে শিশির জমে
ভালবেসে ,এইখানে অবেলায়
কানামাছি খেলা জমে
জমাট আঁধার চিরে উড়ে যায়
ধূসর লক্ষ্মী পেঁচা


সুপারির বনে ডেকে উঠে হরিয়াল
ঘাসফড়িঙয়ের সবুজ পাখা কাঁপে
কাঁপে জেলে বৌ অচেনা শিহরনে
কৌমুদী রাতে,
জোয়ারের নদী জাগে
এইখানে ।