পুতুল সোনার শোবার ঘরের
ঘুলঘুলিটার মাঝে
কিচির কিচির ডাক শোনা যায়
সকাল দুপুর সাঝে


ছোট্ট খোকার ভাবনা জুড়ে
চড়ুই পাখি দুটি
সারাটা দিন দু'জনের
চলে খুনসুটি  


এই যাচ্ছে এই আসছে
মুখে নিয়ে খড়
বসত বুঝি গড়বে এবার
বানাচ্ছে তাই ঘর


ঘর বানানো হয়ে গেলে
আসবে চড়ুই ছানা
পুতুল সোনা ভেবেই এখন
খুশিতে আটখানা।


( শিশুতোষ ছড়া)