১।
আজ বিকেলে পাড়ার মাঠে
উঠবে জমে ক্রিকেট
তুমিও ভাই দেখতে এসো
লাগবে না যে টিকেট।
২।
চার মারছে ছয় মারছে
দামাল ছেলের দল
সীমানাটা মানছে না যে
লাল টুকটুক বল।
৩।
দাও যদি বকুনি
মলে দাও কান
তবু আমি গাইব
ঘুম ভাঙা গান।
৪।
রোজ সকালে ঘুম ভাঙলে
শুনি পাখির ডাক
চড়াই, শালিক, টুনটুনি
দোয়েল নাকি কাক?


(শিশুতোষ)