লাগুক হাত মরণে
মেঘ ডাকে কড়-কড়
আসিছে নাচিয়া একাকিনী ঝড়,
হাসিছে ওরে দূর থেকে যায় শোনা
জীবনের কি মূল্য আছে
বঞ্চিত বুকে পুঞ্জিত অভিমান রেখে।


ওরে উঠ বিপ্লবী-বিদ্বেষী!
মনের মন্দিরে, পোড়া মন-বন্দী
ওরে উঠেছিস্‌ ক্ষ্যাপ জ্বলে আগুন হতভাগা
মনের চর ভাঙন-ভরা ;বাঁধন ছেঁড়া
তুফান-তেজী মাথার’ পর।


দিয়ে বলিদান হব আগুয়ান জীবনের খোঁজে
লাগুক হাত মরণে
মৃত্যুকে ডাকি হেচ্‌কা টানে
প্রলয় দোলে বুকে, মুক্ত স্বাধীন সত্যকে খোঁজে,
বিপ্লবী-বিদ্বেষী!আজ আয় মোর সাথে
রক্তচোষা জোঁকের মুখে থুথু দিয়ে।