আমাদের শৃঙ্খলিত মনে
পরালো কে মালা !'
আঁধার রাত্রি ছিল গভীর শিহরণ,
প্রেমের ধুলায় হতাশার ক্ষোভ
আমাদের শৃঙ্খলিত মন!
তোমার ছলে আঁখিতে জল
আজ হীনবল;নয় তো ভীরু
তবু ফেলছে অশ্রুজল।
ছুঁয়েছি দু 'হাতে নিজেকে
ঘুম-ভাঙা রাতে, স্বপ্ন-সহচরী ।
অসীমের বুকে পেয়েছি সীমারেখা
স্বপ্ন হারায়ে বারে বারে
আমার তৃষ্ণা-জাগানিয়া।