মেঘেদের ছানা=রাজনীতিবিদ। আকাশের নীল=চরম সত্য। ভাঙা কুঁড়েঘর = বাংলাদেশ। লেখক= জনগণ
(রুপক কবিতা)
-----------------------------------


মেঘেদের ছানা মেলেছে কচি ডানা
কত কথা কয় গুরুগুরু ডাক ছেড়ে
আকাশের নীল সব দেয় মুছে।


ভাঙা কুঁড়ে ঘরে থাকি
আমি তাই চেয়ে চেয়ে দেখি
অনেক কাহিনী আছে মোর জানা।


মেঘেদের ছানা মেলেছে কচি ডানা
পায়ের তলায় তার ঝড়-বাদল
আমি থাকি ভাঙা কুঁড়ে ঘরে
ভীত মোর শিরা উপশিরায় ধরে
ঘরে নতশিরে চুপচাপ পদাঘাতে ।


মেঘেদের ছানা মেলেছে কচি ডানা
চঞ্চল হয়ে ওঠে ক্ষণে ক্ষণে,খেলার ছলে
দ্বারে মৃত্যু,দাবানল!জেনেছি হবে মরণ
কোথায় হবে আমাদের পলায়ন।