তারে ধরিয়া রাখিয়াছি বাধিয়া
যে গেছে ছাড়িয়া না ভাবিয়া
হৃদয় গল্পে আধার রজনী ঢালিয়া ।


যা দেখেছি, যা পেয়েছি,-গোপনে গোপনে
কাঁদে আঁখি তারি খোজে অন্তরালে
তোমারেই সখা দোলায় হৃদয় গগণে,
কুসুম ও কলি না ফুটিয়া সুবাস
দিয়েছে ঢালিয়া তোমারো চরণে চরণে।


তোমারে গোপনে রচিয়া তোমারি সুরে
নব বীণে বাজে অশ্র-ভারা অভিমানে,
অপূণতার ঘ্রাণে মোর সমাধির বুকে
ঐ পুরাতন কেন জানি তোমারেই খোজে
আমায় ডাকে তন্দ্রা-লাগা অতৃপ্ত বাধনে
দূর থেকে দূরে - আরও দূরে।