বেদনাতে চোখ বুজে-
সবার থেকে থাকি দূরে
অশ্রু-হারা কঠিন আঁখি
কেন হয় অনুরাগ?
মনে হয় বক্ষে চেপে
অহঙ্কারে বলি আজ
আমি সাধের রাজ-ভিখারী।
ভালোবাসা সন্ধ্যা-প্রদী্প হাতে
মাগো আদর-সোহাগ পরশ-সুধা
এই বুকের তারি ক্ষুধা
তারি খোজে আমি সন্ন্যাসী
আমি সাধের রাজ-ভিখারী