জানি আমি জানি কিছুই রবে না বাকি
শূন্য হিঁয়ার শক্তমাটি ভাঙন-ভরা ।
খুঁজিস কারে, এই বুকের ক্ষুধা- সর্বনাশী !
শূন্য হিঁয়া আছড়ে মরে আঁখির নদে
ভাঙন-ভরা সর্বহারা অশেষ দুঃখী।


ওরে কল্পতরু,প্রেমের পাত্রে কামনার বীজ
প্রশাখা তার করে অভিযান শূন্য হিঁয়ায়,
প্রেমিক সে বহু - প্রতি রূপ-অপরূপা
ভাঙ্গা রাতের কামনার সবুজ বলাকা।


তিলে তিলে অনুভবে ভালোবাসার-নিকটে
কে আসে ঐ কাতর কন্ঠে অচেনা বাকী পথটুকু
নিয়ে যায় প্রকাশ্য গোপনে
আরেকটি প্রভাতের ইশারায় মরিতে চাই।


ক্লান্ত চোখের আঁধার গভীরতর গভীর
করে পরিহাস পুলক ব্যাকুল হিয়া
প্রেমের পাত্রে যদি রবে কামনার বীজ
দীননয়নে এইবার নত হও,হও নতজানু
ভালবাসা কেবল কামনার শিখা
ধীরে ধীরে জাগে তার অগ্নিশিখা ।


ওরে কল্পতরু,ভুল দিয়ে হ্য় ভালবাসা শুরু
স্পর্শের চেয়ে সুগভীর অন্য কিছু
শব্দাকাশে শব্দ শুনি,
ভূমিহীন চাষাকে দাও বর্গা চাষের মাটি
আঙুলে লাঙল দেব, প্রদীপের নেই বেষ্টনী
ভেসে ওঠে নেপথ্যের এক অন্ধকারে।