শব্দ শুনি;
অন্ধকারে সে নাকি এখনো জীবিত
নিজের ভিতর ফিরে আসে
ঘুমন্ত বিরহ জেগে ওঠে।


ব্যথিত কিশোরী নয়তো সে আর
জীবনকে স্মরণ করতে গিয়ে,
পাবে না আর
কোনোদিন খুঁজে পাবে না আর
সে কথা সেই খুব ভাল জানে।


কালো চোখের করুণ চাওয়া
হয়তো-বা এসে পড়ে,
সমস্ত পিপাসা-তোমারে লক্ষ্য করে।


বুকের 'পরে শুয়ে ক্ষ'য়ে যাবে
তুমিও কি চেয়েছিলে শুধু তাই !


অন্য এক মানের জন্ম হল
চিন্তানাশা সাগরের জলে
ভূমিষ্ঠ নব্য ভালবাসায়
কেন মনে হয় তোমার দাগ লাগে।


ধীরে ভুলে গিয়ে কেন শব্দ শুনি
গেছে ক্ষয়ে তারপর -এক বিভা
এ কেমন ভ্রান্তি আমার !