আলাদা নিশ্বাসে—একটু সামান্য দাবি
গোপনতায় আমি পা রেখে হাটছি।
মাঝে মাঝে এরকম হয়, হয় নাকি?
ভিতরে ঢুকে পড়ে সামান্য দাবি
সমস্ত হৃদয় জুড়ে উথাল পাথাল
বলে আজন্ম ক্রীতদাস থেকে যাব।
স্বপ্নের কথা হিয়ার উনুনের আগুনে
গুছিয়ে রাখা আছে চুম্বনহীন ওষ্ঠতলে।
যার কোথাও কোনো সীমান্ত নেই
অন্ধকারে গোপনতায় মুখ গুঁজে আছে
তবু সে ভাবে - যাবে সাথে
বুকে লুকিয়ে-থাকা যত প্রেমিক,
যাবে হাতটি রেখে হাতে।
মরীচিকার পিছে ঘুরে ঘুরে
হল কানে কানে কানাকানি
লক্ষ্মীপূর্ণিমার রাতে হাতের কাঁকন
উঠবে বেজে চোখের কাছে,
একঝাড় জোনাকি আলো দিবে
এক পৃথিবীর সব আলো নিভে গেলে।
আলাদা নিশ্বাসে—একটু সামান্য দাবি
গোপনতায় আমি পা রেখে হাটছি।