চিরকাল বৈরী জ্বলে হিংসায় ঝগড়াটা দেখলি
বুদ্ধির আছে নাকি শুধি হৃদয মানে না যুক্তি
এই নিয়ে তক চলে আদি থেকে আজ আবদি ।
হৃদয কহে,
দেখ কি ভীষণ কাণ্ড! মাতব্বর বৃদ্ধ প্রায় অন্ধ
করে শুধু বাড়াবাড়ি কথায় কথায় দেখায় যুক্তি
হিসেবে দিয়ে তাল হয় শুধু বেসামাল ঐ বুদ্ধি।
বুদ্ধি জানায়,
একমনে ভাবে ভরপুর চোখে সুমধুর কল্প সুর
কত তার বাহাদুরি পড়লে ঝামালায় বলে শুধু
কি করি উপায়- বল না ওগো আমায় কিছু ।


আমি শুধু বলে যায় জীবনে আছে কি উপায়
হৃদয ছাড়া ভালবাসা কি যায় কোনদিন বুঝা
বুদ্ধি ছাড়া ধরে রাখা যায় কি ভালবাসা।