যখন হতে করল সৃজন মহা প্রভু জগৎ খানা,
আলো আঁধার দুটিপক্ষ এই কথাটি সবার জানা।
আদমকে করে সৃজন মহান প্রভু নিরাঞ্জন
দিলেন হুকুম হও আনত আমার যত ফেরেস্তাগন
হল নত আবেদ বিনা ছিল যত ফেরেস্তাগন,!
তখন হতে আবেদ হল ইবলিশ শয়তান নরাধম।
আলোকিত পথ হতে আবেদ বেছে নিল আধাঁর পক্ষ,
মনুষ আর ইবলিশের মাঝে হয়ে গেল দুটি পক্ষ
মানুষ কি আর জগৎ মাঝে থাকতে পারে নিরপেক্ষ?
তবু যারা এই সমাজে নিরপেক্ষতার ধোয়া তুলে,
জানেনাতো কখন তারা আলো বা আধাঁরে যায়যে চলে।
সংস্কৃতি অপসংস্কৃতি আছে যেমন দুটি ধারা,
সংস্কৃতিতে যায়যে সুহৃদ আপসংস্কৃতিতে যেতে মানা।
তুমি যদি হও দোকানি,দোকানি খদ্দের দুটি পক্ষ,
তুমি যদি হও শিক্ষক ছাত্র শিক্ষক দুটি পক্ষ,
কিংবা তুমি মালিক হলে শ্রমিক তোমার অপর পক্ষ।
দোকানি যদি খদ্দের ঠকায় বিক্রিত তার পন্য দিয়ে,
ক্ষোবে অভিযোগে দেয়য়ে গালী যায় দু পক্ষ আঁধার ঘরে!
শিক্ষক যদি শিক্ষা ক্ষেত্রে আঁলোর পথের দিশা না দেয়,
আঁধার পথের অতল তলে দু পক্ষতেই পাড়ীযে দেয়!
মালিক যদি শ্রমিক ঠকায় না দিয়ে তার    ন্যায্য বেতন!
কারখানাতে জ্বলবে আগুন বিদ্রোহীদের উড়বে কেতন!
দোকানী,শিক্ষক কিংবা মালিক থাকতো যদি আলোর পথে,
খদ্দের,ছাত্র,শ্রমিক সবাই চড়তো সদাই আলোর রথে,
আমরা সবাই এই করি পন  কর্ম  ক্ষেত্র যাই হোক,
থাকবে সদাই আলোর পক্ষে এর পরিনাম যাই হোক।