দূরের শূণ্যতায় মনটা তোমার উড়ে বেড়ায় ঘুরে,
চিক্ চিক্ ঘামের ঝিলিক কপাল, ভ্রু আর নাকটা জুড়ে ।
রক্তিম আভায় ফর্সা গালে, সুন্দর স্বলজ্জ চোখঁ
সজীব চাহনীর ভালোবাসায় বাঁধে শূণ্য ওই বুক ।
কপালের টিপ টাও বলে কথা, কত্ত ভালবেসে
ফাল্গুনী হাওয়ায় দূরন্ত মন ছুটে যায় শেষে ।------
কিন্ কিন্ রিন্ ঝ্বি্ন্ কাচেরঁ চূড়ি ছন্দ তুলে বাঁজে,
রং বেরং কাচেরঁ চূড়ি হাতের শোভায় সাজে ।
বিরহিনী-? স্বপ্নের সূর বাজাও না কেন মনে !
ভালবাসার রঙীন সুর,তোমার গহীন বনে
প্রকৃতি আজ উঠবে সেজে তোমার, লজ্জাময়ীর লাজে-------
মিাষ্ট ঠোটেরঁ একটু ছোঁয়ায় প্রাণ টা জুড়ায় না যে ।……………..