আজব পাখি এই মানব মন,
কি যে খুজেঁ বুঝেনা সেও ।
হৃদয় নিংড়ানো অনুভূতির কথা
হায়! হায়! করে হারায় আপন জন ।
অভিমানী পাখির কিছু ব্যাথা
আজব পাখী এই মানব মন
কি যে খুজেঁ বুঝেনা সেও ।
অচিন সুরে সুরে ফিরে পায় না তা
জনে জনে শুধু আসা যাওয়ার খেলা
আবদারে আবদারে কেটেঁ যায় বেলা ।
সর্ম্পকের সুতা কেটেঁ যায় অভিমানী
দিন শেষে জানি মন পুড়ে কত খানি ।
সংর্কীণতায় ডুবে যাই মধ্যযুগেরআমি
প্রাণ পাখি মানে না আমি ছাড়া তুমি ।
আজব পাখি এই মানব মন,
কি যে খুজেঁ বুঝেনা সেও ।
----19/03/14