স্বপ্নের সওদাগর যায় ভেঁসে তার স্বপ্নের তরী বেয়ে
স্বপ্ন বাণিজ্য করে ফিরবে বাড়ী সুখটাকে সাথে নিয়ে
সুখ পায়রার পায়ে বেড়ি যাতনা কি আর সয়
তবুও সুখের মনটা আনচান খাচাঁয় কি আর রয়!
সোনার শিকল, সোনার খাচাঁ যত্ন তার আহালাদি
ছটপট করে সে দিবানিশি মেলবে ডানা খুবজলদি
আহারে সুখ! সওদাগরের বাণিজ্যের রঙে রঙীন সুখ
একদিন হঠাৎ ডানা মেলে সুখ, চাপড়ে কাঁদে স্বপ্নওলা বুক ।