সুহাসিনী তুমি দিয়ে স্বপ্ন, নিয়ে চলে যাও
বালুকা বেলায দাড়িয়ে একা,
ভাবনাগুলো জ্বালাতন খুঁজে খুঁজে কি পাও?
দৃষ্টি সীমার অতলান্ত জলে,
সাঁতরে উঠো সীমানা পাড়ে হাতড়ে বেরাও কথার স্মৃতি
হলুদের মাঝে হাটা পথে
খুঁজে নিও সেই আমার, দিগন্ত জুড়ে ছিল যেই বিস্তৃতি
তোমার রঙীন আকাশ জুড়ে---
সপ্ত সুরে বাঁজিয়ে বাঁশি ক্লান্ত যে মন ।
ভিজা সুর ভিজা মন, উড়ে-----
শাড়ীর আঁচল মিষ্টি বাতাস দোলায় সারাক্ষণ ।
তোমার আঙীনায় দাড়িয়ে ডাকব ভাবি !
বাগানটার চারপাশ জুড়ে তোমার সবি ।
ছাদে যেতে সিড়ির নীচের ঘরটায় চাপা নিঃশ্বাস,
হারানো কথার ফুলঝুড়ি, আদরের ছিল বিশ্বাস ।
পুকুর ঘাটের জংলায় লুকিয়ে কথা বলার আঁকুতি
রাত জেগে পায়চারি করা অসু্স্হ জনের কত উক্তি ।