বেকারত্বের জীবন নিয়ে কেনই বা ধুকে -ধুকে বেঁচে আছ ?
দেশের বোঝা হয়ে  শুধু -শুধু দিন কাটাচ্ছ ।
খুঁজে দেখ পেয়ে যাবে অমূল্য রতন
অযথা বেকারত্বের অভিশাপ নিয়ে করছ জীবন যাপন ।
দুই চোখ মেলে দেখ মহা বিশ্ব
অন্ধত্বের দোহাই থেকে বেরিয়ে এসো ,দেখ আলোর দৃশ্য ।
মহা পৃথিবীতে ছড়িয়ে- ছিড়িয়ে আছে কর্মের জাল
যা পার তা ঝাপড়ে ধর আজ -নয়- কাল ।
উঠে এসো রাতারাতি পৃথিবীকে সাড়া দাও
আশরাফ -আতরাফ বুঝিনা আকঁড়ে ধর ,সেখানে কর্ম পাও ।
এক পা -দুই পা সামনে এগিয়ে যাও
দেশ দেশান্তরে খোঁজে- খোঁজে ভবিষ্যত কুড়িয়ে নাও ।
পেছনে নয় সামনে ভবিষ্যতের বিশাল সমাহার
কর্ম দৌড়ে এগিয়ে চল ,খোলা আছে দুয়ার ।
বেকারত্বের অভিশাপের কাছে মানি -না -হার
হ্রদয় বৃত্তের অন্তরালে স্বরণ থাকে যেন বারবার ।
কর্মেই ধর্ম ,কর্মেই গৌরব, নিরব যুক্তি
আর নই অভিশাপ এবার চাই মুক্তি   ।
(একাদশ শ্রেণীতে থাকা অবস্থায় লেখা