ভাত দাও , ভাত খাবো , খিদের জ্বালায় পেট পুঁড়ে
কাজ দাও কাজ করবো রোদে পুঁড়ে ।
হাত পা সবে আছে পেটে নেই ভাত
নাতিপুতির ভূখাশরীর র্নিঘুম রাত ।
ভাত দাও,ভাত থাবো, খিদের জ্বালায় পেট পুঁড়ে  
কাজ দাও ,কাজ করবো রোদে পুঁড়ে ।
ঈশাণে জমেনা মেঘ  ,চাষ দেব কবে
বপন করবো ,রোপন করবো , ধান হবে তবে।
ভাত দাও ,ভাত খাবো , খিদের জ্বালায় পেট পুঁড়ে
কাজ দাও,কাজ করবো, রোদে পুঁড়ে।
আবাদি জমি আবাদে নাই, ধূ ধূ পান্তর
মেঘ দে ,পানি দে , থিদা আমার ভাতহীন চর ।
ভাত দাও, ভাত থাবো, খিদের জ্বালায় পেট পুঁডে ।
কাজ দাও ,কাজ করবো রোদে পুঁড়ে।
পুটলিতে ধানবীজ ,গোয়ালেতে গরু
আবাদ আমার ঞ্চণ গ্রস্থ ,দেনা আদায় শুরু ।
ভাত দাও, ভাত খাবো ,  খিদের জ্বালায় পেট পুঁড়ে
কাজ দাও ,কাজ করবো রোদে পুঁড়ে ।
ভানের স্রোতে সব গিয়েছে, ধানের গোলা খালি
চাল নেই ,চুলো নেই, চাষাভাই বলি ।
ভাত দাও, ভাত থাবো ,থিদের জ্বালায় পেট পুঁড়ে
কাজ দাও ,কাজ করবো রোদে পুঁড়ে ।
ত্রাণ এসেছে প্রাণ জেগেছে , থিদের জ্বালা মিটবে তো
ক্রাণ খেয়েছে শোল বোয়ালে ,  আমি চাষা মোরলাম তো ।
ভাত দাও ,ভাত থাবো ,থিদের জ্বালায় পেট পুঁড়ে
কাজ দাও ,কাজ করবো রোদে পুঁড়ে ।।।