আগুন। মানুষের ভেতর আগুন ।
এই আগুনে পুঁড়েনা কোন সংসার
পুঁড়েনা কোন প্রেম
পুঁড়ে ভূস্বামী , ভূস্বামী এবং ভূস্বামী
এই আগুন নিজ থেকে জ্বলেনা
হিংসা , ক্রোধ থেকে ধরেনা
ক্ষোভ তারে জ্বালায়  ।
এই আগুনে পুঁড়েনা কোন কাক ডাকা ভোর
পুঁড়েনা কোন  কুনসুটি গল্প
পুঁড়ে অন্যায় ,পুঁড়ে মীরজাফর ,পুঁড়ে স্বৈরাচার ।
শহর থেকে শহর ,গ্রাম থেকে গ্রাম ,মাঠ থেকে ঘাট
বায়ান্ন ,একাত্তর ,নব্বইয়ের  আগুনের দখলে ।
সবুজ হারিয়েছে রং ,ঞ্ঝতু হারিয়েছে মৌসুম
একি শরুত্‍ নাকি বসন্ত .এতো গণতন্ত্রের বসন্ত ।
আগুন ।অতঃপর টেকনাফ থেকে তেঁতুলিয়া পুরো মানচিত্রে আগুন।
এতো বৈদ্যুতিক শটর্সাকিটের আগুন নয় ,এতো দুর্বৃত্ত্য দেয়া কোন আগুন নয় ,
এতো গণতন্ত্রের আগুন ।


এবার আগুন নিবা দেখি  ...
কার বাবার সাধ্য আছে  ?
হু হু ...হা হা
কাদাঁনো গ্যাস ,টিয়ারশেল .ফায়ারটিম কিংবা মুহ মূহ বুলেট
একদম না ,এতো আগুনের পতিষেধক অস্ত্র নয় ।
গণতন্ত্র ই হল এই আগুনের একমাএ পতিষেধক ।
তুই গণতন্ত্র ছুঁড়ে মার ,বাক স্বাধীনতা ছুঁড়ে মার ।
শেষ পর্য়ন্ত এই আগুন হবে গণতন্ত্র
আগুন হবে সবুজ , আগুন হবে ফসল ,আগুন হবে নারী 1।।০৬।০৭।০১৩