বৃষ্টি যেহেতু মেয়েটির জন্য
প্রকৃতি থেকে ছুটি নিল নীল আকাশ ।
ছুটি নিল বিকেলের সোনালী রোদ।
ছুটি নিল গীষ্মের সকল আয়োজক।
ফিরে এলো মেঘ, শুরু হল বৃষ্টি ।
*    *     *
এমনটি কথা ছিলনা বৃষ্টি হবে
এমনটি দেখার ছিলনা মেয়ের জন্য কফিন আসবে ।
এমনটি ভাবার ছিলনা স্বামীর হাতে লাশ হবে ।
এমনটিতো শোনার ছিলনা ফিসফিস দাফনের কথা হবে ।
এমনটি বুঝার ছিলনা লাশ নিয়ে শিয়ালের সমঝোতার পানশালা বসবে ।
*  *   *
যেহেতু মেয়েটি একটা সংসার ছিল
হাজারো স্বপ্ন দেখার কথা ছিল ।
সংসার সংসার কুনসুটি গল্প হওয়ার কথা ছিল ।
মুক্তিযুদ্ধার মেয়ে যেহেতু বিপ্লবী হওয়ার কথা ছিল ।
দুয়েক দিনের অভিমানের রোদমৃষ্টি ঝরার কথা ছিল ।
*
মৃত্যুতো কষ্টের সমাধান হতে পারেনা ।
মেয়েটি মৃত্যুতে সমাধান খুঁজতে গেল কেন ?
হয়ত সংসার ভরতি বিষ ছিল ,হেমলকের বিষ ।
বিষেই জীবন তৃষ্ণা মিটে নিল ।
*  *    *
বৃষ্টি যেহেতু মেয়েটির জন্য
মেয়েটির দাফন পর্যন্ত বৃষ্টি ছিল।
বৃষ্টির প্রতিটি ফোটায় মেয়েটিকে শুদ্ধ করে নিল ।
মেয়েটির দাফন কাফন শেষ
বৃষ্টিরা নিরুদ্ধেশ ।
১১।৭।০১৩