---কবিতা পড়ে-
----দেওয়ান আব্দুল বাসিত চৌধুরী
স্বাধীনতা তুমি বাংলার প্রতিটি প্রাণের গর্বের ধন জয়োল্লাসী গোলাপি আলোয় উঁচু হয়ে বুকে থাকা
অর্ণব চূড়া।
মনধ্বনি নবায়ীত পূর্ণ জীবন স্বাদে সুর তুলে তুলে
হৃদয়ে হৃদয়ে কবিগুরুর
পবিত্র অন্তরের আমার সোনার বাংলা-
স্বাধীনতা তুমি এসেছিলে বঙ্গবন্ধুর আকাশছোঁয়া সেই অমীয় কবিতা পড়ে।
স্বাধীনতা তুমি শুনেছিলে সেই বাণী দেখেছিলে সেইদিন  সাহসের রণভূমি-প্রভাতী সূর্য পরিপক্ব করেছিল
বাংলার নদীনালা খালবিল
আর অজস্র পর্বতের বীরত্ব গর্জন।


স্বাধীনতা তুমি হৃদয় ভেঙ্গে ফেনায়িত করেছিলে অগণিত মায়ের পবিত্র মন।
সমস্ত পৃথিবী দেখেছিল সেইদিন-----
আসল রুস্তুমের দেশ-সোনার বাংলাদেশ-
স্বাধীনতা তুমি গর্জন তুলে গর্জনে গেয়েছিলে বিদ্রোহী কবির শিকল ভাঙ্গার গান।
আহা কি ঢেউ জাগানো সমুদ্রের মতো বঙ্গ ললনার বিরত্বের নিঃশ্বাস।
উষ্ণ আলিঙ্গনে সেইদিনের প্রতিক্ষণে মিশেছিল তাঁরা
তোমার ভিতর---- দিয়েছিল প্রাণ।
কাছে থেকে ভেসেছিল সোনালী কালো চুলের খোঁপাগুলো-
স্বাধীনতা তোমাকে পেয়েছি যাদের প্রাণের গৌরবে
তাঁরা আজ স্বর্গীয়-----
তাঁদের দানশীলতার রক্ত প্রতিমুহূর্তে আমাদের অন্তরে
বিনম্র শ্রদ্ধায় তুলে ঝড়----
যেমন প্রতি ভোরে নেমে আসে সূর্যের উজ্জ্বলতা পৃথিবীর উপর-।
--------------------------------------
প্রকাশিত কবি ও কবিতার ওয়েবসাইট।
লেখক কর্তৃক সংরক্ষিত।
----------------------------------------