চাদেঁর অন্ধকার

চাদেঁর অন্ধকার
কবি
প্রকাশনী ছিন্নপত্র প্রকাশনী
সম্পাদক সম্পাদনায়: অধ্যাপক শেখ ইকরামুল কবির, সাবেক মহাপরিচালক নায়েম, ঢাকা
প্রচ্ছদ শিল্পী মিজানুর রহমান নিলয়
স্বত্ব লেখক
প্রথম প্রকাশ নভেম্বর ২০২০
সর্বশেষ প্রকাশ নভেম্বর ২০২০
সর্বশেষ সংস্করণ ১ম সংস্করণ
বিক্রয় মূল্য ২০০
বইটি কিনতে চাইলে এখানে ক্লিক করুন

সংক্ষিপ্ত বর্ণনা

পর্যবেক্ষণ ও পরিশীলন
এক.
প্রথমত: ‘চাঁদের অন্ধকার’ কব্য গ্রন্থটি আমি শুরু থেকে শেষ পর্যন্ত পড়েছি। কবিতাগুলো পড়ে আমার মনের ভেতর একটি নূতন অনুভূতি তৈরি হয়েছে। এই জাযগায় কবিকে সফল বলবো। ‘চাঁদের অন্ধকার’ কাব্য গ্রন্থটিতে একজন আধুনিক মেয়ের ধ্যন ধারণা, লাইফস্টাইল কবি তাঁর অনুভূতি দিয়ে শব্দে শব্দে গেঁথেছেন। অনেক কথা স্বল্প চরণে বেঁধে দিয়ে কবিতা রচিত হয় কিন্তু এই কাব্য গ্রন্থে বৃহৎ কয়েকটি কবিতা রয়েছে যেখানে কবি তাঁর দক্ষতার পরিচয় দিয়েছেন। আমার কাছে মনে হয়েছে প্রতিটি কবিতার প্রতিটি চরণ কবি অত্যন্ত দরদ দিয়ে গেঁথেছেন। অ্যালবাম, চাঁদের অন্ধকার, শরৎ বাবুর সাথে একদিন, সাগর চুরি, হাহাকার ছাড়া কারোর সাথে কথা নেই, দৃষ্টিভঙ্গির খাঁজ, দাদুর অসমাপ্ত চিঠি কবিতাগুলো আমার কাছে ভালো লেগেছে। কবির জন্য শুভকামনা জানাই। আশা করি কাব্য গ্রন্থটি পাঠকের ভালো লাগবে। সকলকে ধন্যবাদ।
-নাদিম আজিজুর রহমান
সহকারী অধ্যাপক, ইংরেজী
লালমাটিয়া মহিলা কলেজ, ঢাকা
দুই.
‘চাঁদের অন্ধকার’ কব্য গ্রন্থটি কবির প্রথম কাব্য গন্থ। ‘চাঁদের অন্ধকার’ কাব্য গ্রন্থটি পড়ে মনে হলো কবি যত্নের চোখ দিয়ে একজন আধুনিক মেয়ের জীবন ধারণা বোধ, মূল্যবোধ মনুষ্যত্ব চাঁদের আলোর ঝলকানিতে কতোটা অন্ধকারের ছায়া নেমে এসেছে এই বিষয়গুলো ‘চাঁদের অন্ধকার’ কাব্য গ্রন্থে অসাধারণ চরণে কবিতায় তুলে ধরেছেন। আমার কাছে মনে হয়েছে প্রতিটি কবিতার প্রতিটি চরণ কবি অত্যন্ত দরদ দিয়ে গেঁথেছেন। অ্যালবাম, চাঁদের অন্ধকার, শরৎ বাবুর সাথে একদিন, সাগর চুরি, হাহাকার ছাড়া কারোর সাথে কথা নেই, দৃষ্টিভঙ্গির খাঁজ, দাদুর অসমাপ্ত চিঠি কবিতাগুলো আমার কাছে অসাধারণ মনে হয়েছে। আমার কাছে ‘চাঁদের অন্ধকার’ কাব্য গ্রন্থটি খুব ভালো লেগেছে। আমি কবির জন্য শুভকামনা জানাচ্ছি। যারা বইটি পড়বেন তাঁদের ধন্যবাদ জানাচ্ছি। সকলকে ধন্যবাদ।
-মো. জাকির হোসেন
সহকারী অধ্যাপক, ইংরেজী
ভাওয়াল বদরে আলম কলেজ, গাজীপুর
তারিখ: ০২/০৮/২০২০ খ্রি.

ভূমিকা

মুখবন্ধ

আমি নিঃসঙ্গ মানুষ। একা থাকি নিজের সাথে কথা বলি। ছেড়ে যাওয়ার হাহাকার, একাকীত্ব, ব্যথা, বেদনা, দুঃখ-কষ্ট আমার বন্ধুবর। নিজের সাথে কথোপকথনের ভাষায় একাকীত্ব, হাহাকার, ব্যথা, বেদনা, দুঃখ-কষ্ট, স্মৃতি, আগামী, নারী, অসঙ্গতিদের সাথে নিয়ে ছোট বড়ো ৩৯টি কবিতায় চাঁদের অন্ধকার কাব্য গ্রন্থটি রচনা করেছি। চাঁদের অন্ধকার কাব্য গ্রন্থটি রচনার পেছনে যে, বেদনা কাজ করেছে তা অনস্বীকার্য। চারপাশে দুঃখ, বেদনা এবং কষ্ট কুঁড়িয়ে স্বল্প কথায় আকষর্ণীয় চরণে বেঁধে দিতে চেষ্টা করেছি। আমি চারপাশের সর্বজনীণ চাওয়া কবিতায় তুলে ধরার চেষ্টা করতে চাই, পারি কি না জানি না। চাঁদের অন্ধকার কাব্য গ্রন্থটি পাঠকদের নতুন অনুভূতি, নতুন স্পর্শ, নতুন অভিজ্ঞতা দিয়ে যাবে আশা করি। বই হাসায় কাঁদায়। চাঁদের অন্ধকার বইটিতেও আনন্দ আছে, বেদনা আছে, দরজা লাগিয়ে কান্নার সংবাদ আছে। কবিতা লেখা বড়োই কঠিন কাজ। কিছু ভুল ভ্রান্তি মনে হয় থেকে গেল, থাকুক। ভুল যদি তুচ্ছ করার মতো নাও হয়, তবুও থাকুক। প্রাক্তণ, স্মৃতি ও আগামীর বেদনা আমাকে কাব্য গ্রন্থটি রচনার জন্য বেদনা দিয়ে সাহায্য করেছে, ধন্যবাদ পাওয়ার আশায় করেনি তাই লিখিতভাকে তাঁদেরকে ধন্যবাদ জানাতে চাই না। আমার অভাব, একাকী সংসার, বাবা-মা, ছোট দুই ভাই, পারিপার্শ্বিক বাস্তবতা মাঝে মাঝে লেখায় বিঘ্ন ঘটিয়েছে তাঁদের কাছে আমি কৃতজ্ঞ, তাঁদেরকে ধন্যবাদ। মনের চাপাচাপিতে চাঁদের অন্ধকার কাব্য গ্রন্থটি রচনা করেছি; কাব্য গ্রন্থটি পড়ে যদি কেউ দুঃখ পান তাঁহলে আমার মনকে কিছু বলুন, আমি নিরাপদ থাকলে খুশি। ভালো লিখতে পারি না; তবুও বলি- হে সময়, আমার এ লেখা যেন থাকে দুধে ভাতে। সকলকে ধন্যবাদ।
-মো. আব্দুর রাজ্জাক
১০/০৬/২০২০ খ্রি.

উৎসর্গ

উৎসর্গ

যাদের ঋণ, কোনো দিন
শোধ করতে পারবো না।
যাদের ঋণ শোধ করার ক্ষমতা
আমার নেই, সেই শ্রদ্ধেয়
প্রিয়
মা এবং বাবা’কে