মেরী

মেরী
কবি
প্রকাশনী অনিন্দ্য প্রকাশ
সম্পাদক সম্পাদনায়: অধ্যাপক শেখ ইকরামুল কবির, সাবেক মহাপরিচালক নায়েম, ঢাকা
প্রচ্ছদ শিল্পী মিজানুর রহমান নিলয়
স্বত্ব লেখক
প্রথম প্রকাশ নভেম্বর ২০২০
সর্বশেষ প্রকাশ নভেম্বর ২০২০
সর্বশেষ সংস্করণ ১ম সংস্করণ
বিক্রয় মূল্য ২৫০ টাকা
বইটি কিনতে চাইলে এখানে ক্লিক করুন

সংক্ষিপ্ত বর্ণনা


পর্যবেক্ষণ


‘মেরী’ কাব্য গ্রন্থটি কবির দ্বিতীয় কাব্য গন্থ। ‘মেরী’ কাব্য গ্রন্থটি পড়ে মনে হলো কবি তাঁর মনের আবেগ, দুঃখ, কষ্ট, বেদনা দিয়ে কাব্যগুলো রচনা করেছেন। আমার কাছে মনে হয়েছে প্রতিটি কবিতার প্রতিটি চরণ কবি অত্যন্ত দরদ দিয়ে গেঁথেছেন। যথোপোযুক্তভাবে শব্দের পর শব্দ দিয়ে তিনি হৃদয়ের খেলায় মেতে জয়ী হযেছেন বলে আমার কাছে মনে হয়েছে। ভাঙা সংসার, প্রস্থান, ওরকম হারামি মেয়ে জীবনে দেখিনি, মেরীর চিঠি, স্বর্ণকুমারী, কাঠপেন্সিল কবিতাগুলো আমার কাছে অসাধারণ মনে হয়েছে। এই কবিতাগুলোসহ আরো বেশ কয়েকটি কবিতা সময়ের সাথে টিকে যাবে বলে আমি বিশ্বাস করি। ‘মেরী’ কাব্য গ্রন্থটির অধিকাংশ কবিতাই এক জনকে নিয়ে রচিত হলেও সকলের মনের কথা কবিতার মধ্যে দিয়ে প্রকাশ করা হয়েছে বলে আমি মনে করি। কবি মো. আব্দুর রাজ্জাক আমার পুরাতন সহকর্মী সে জন্য বলছি না, আমি ইংরেজী সাহিত্যের এক জন শিক্ষক হিসেবে বলতে পারি ‘মেরী’ কাব্য গ্রন্থের সবগুলো কবিতা মানসম্মত হয়েছে। বেশ কয়েকটি কবিতা পড়ে আমি অভিভূত হয়েছি। তিনি হিসাববিজ্ঞানের এক জন শিক্ষক হয়েও বাংলা কবিতা নিয়ে, প্রেম, বিরহ, প্রেমিকার বর্ণনায় যেভাবে সফল হয়েছেন আমি এখানে বচন খরচ না করে স্বস্তি পাচ্ছি না। কবির লেখাগুলো ধৈর্য্যের সাথে উপলব্ধি মিশিয়ে পড়ার জন্য অনুরোধের কৃপণতা আমার মনোজগত আমাকে পরাভূত করে। সেই তাড়না থেকে পাঠককে কবিতাগুলো পড়ার জন্য আমার এই স্বনির্বন্ধ অনুরোধ। আমার কাছে ‘মেরী’ কাব্য গ্রন্থটি খুব ভালো লেগেছে। আমি কবির জন্য শুভকামনা জানাচ্ছি। যারা বইটি পড়বেন তাঁদের ধন্যবাদ জানাচ্ছি। আশা করি সকলে বইটি পড়ে বই পড়ার নতুন অনুভূতি লাভ করবেন। সকলকে ধন্যবাদ।

মো. জাকির হোসেন
সহকারী অধ্যাপক, ইংরেজী
ভাওয়াল বদরে আলম সরকারি কলেজ, গাজীপুর
তারিখ: ০২/০৮/২০২০ খ্রি.


ভূমিকা

মুখবন্ধ

আমি নিঃসঙ্গ মানুষ। একা থাকি নিজের সাথে কথা বলি। ছেড়ে যাওয়ার হাহাকার, একাকীত্ব, ব্যথা, বেদনা, দুঃখ-কষ্ট আমার বন্ধুবর। মেরী আমার প্রিয়তমার ছদ্মনাম। মেরী কাব্য গ্রন্থটি আমার সেই একাকীত্ব, হাহাকার, ব্যথা, বেদনা, দুঃখ-কষ্টের প্রকাশ, প্রিয়তমাকে হারানোর কাব্যিক ভাষা। আমার এই কাব্য গ্রন্থ যে রহস্যময় জগতের প্রিয়তমাকে নিয়ে লেখা তা নয়, এ কাব্য আমার পেছনের বেদনার ফল। প্রিয়তমাকে নিয়ে ৮১টি কবিতা মেরী কাব্য গ্রন্থে তুলে ধরার চেষ্টা করেছি। মেরীর তেমন কোনো বর্ণনা দিতে পারিনি, চেষ্টা করেছি মাত্র। পৃথিবীর কোনো কবি তাঁর প্রিয়তমাকে নিয়ে কবিতা লিখে শেষ করতে পেরেছেন কিনা আমার জানা নেই, তবে আমি পারিনি এতোটুকু বলতে পারি। এ বড়োই কঠিন কাজ। কিছু ভুল ভ্রান্তি মনে হয় থেকে গেল, থাকুক। ভুল যদি তুচ্ছ করার মতো নাও হয়, তবুও থাকুক। মেরী আমাকে কাব্য গ্রন্থটি রচনার জন্য বেদনা দিয়ে সাহায্য করেছে, ধন্যবাদ পাওয়ার আশায় করেনি তাই লিখিতভাকে তাঁকে ধন্যবাদ জানাচ্ছি না। আমার অভাব, সংসার, বাবা-মা, ছোট দুই ভাই, পারিপার্শ্বিক বাস্তবতা মাঝে মাঝে লেখায় বিঘ্ন ঘটিয়েছে তাঁদের কাছে আমি কৃতজ্ঞ, তাঁদেরকে ধন্যবাদ। মনের চাপাচাপিতে মেরী কাব্য গ্রন্থটি রচনা করেছি; কাব্য গ্রন্থটি পড়ে যদি কেউ দুঃখ পান তাঁহলে আমার মনকে কিছু বলুন, আমাকে নয়। আমি নিরাপদ থাকলে খুশি। ভালো লিখতে পারি না; তবুও বলি- হে সময়, আমার এ লেখা যেন থাকে দুধে ভাতে। সকলকে ধন্যবাদ।

-মো. আব্দুর রাজ্জাক
০৬/০৯/২০১৭ খ্রি.

উৎসর্গ

উৎসর্গ

যাদের ঋণ, কোনো দিন
শোধ করতে পারবো না।
যাদের ঋণ শোধ করার ক্ষমতা
আমার নেই, চেষ্টাও করি না।
সেই
শ্রদ্ধেয় এবং প্রিয়
মা
এবং
বাবা’কে