উড়ে গেছে বেদনাতুর কাল মেঘ
ঝরে পড়েছে অ্যাসিড মিশ্রিত বরষা
ক্ষতময় ছাদ ধসে পড়েছে
গড়ে তোলার আশ ধূলায় মিশেছে।
আজ বদলেছে সময় অনন্ত নিয়মে
কর্মসুখের ব্যাস্ততায় একাকীত্ব হারিয়েছে
বেঁচে থাকার রস আস্বাদিত হয়েছে
মাতিয়েছে আবার শারদী শিউলির গন্ধে।
ফেলে আসা স্বপ্ন ভোরের আলোয় মিশেছে
লক্ষ্য পূরণের তরী আবার নোঙ্গর ছিঁড়েছে
তবুও কি মহাকালের ধ্বংসলীলার মত্ততা কমেছে
পাল তোলা নৌকা তাই শঙ্কা নিয়ে বয়ে চলেছে।