বসে আছি বোকা যন্ত্রটিকে নিয়ে
বুদ্ধিমান করার দৃঢ় প্রতিজ্ঞায়।
হয়ত সফল হব একদিন
বোঝাতে পারব জিনের কচকচানি
কিন্তু  থেমে যাবে কি ক্ষমতার রেষারেষি?
হয়ত সফল হব একদিন
আরো গতিশীল করব সামাজিক যোগাযোগ
কিন্তু আত্মিক মেলবন্ধন টিকে থাকতে কি সপারগ?


বসে আছি বোকা যন্ত্রটিকে নিয়ে
বুদ্ধিমান করার দৃঢ় প্রতিজ্ঞায়।
হয়ত সফল হব একদিন
আসবে দুর্লভ মূল্যবান তথ্যের একচ্ছত্র নিরাপত্তা
কিন্তু বন্ধ হবে কি নারীজাতির লজ্জা লুণ্ঠনের মত্ততা?
হয়ত সফল হব একদিন
যন্ত্র করবে মানুষের স্বার্থহীন ভৃত্ততা
কিন্তু হারিয়ে যাবে কি সততা বিকিয়ে দেবার তীব্রতা?


বসে আছি বোকা যন্ত্রটিকে নিয়ে
বুদ্ধিমান করার দৃঢ় প্রতিজ্ঞায়।
হয়ত সফল হব একদিন
খুঁজে পাবো বিচিত্র সংখ্যাতথ্যের  যোগসূত্রতা
কিন্তু ঘুচবে কি জাতিগত সুবিধালাভের ভিন্নতা?
হয়ত সফল হব একদিন
শিখরে পৌছাব কৃত্তিম বুদ্ধিমত্তার
কিন্তু সন্ধান পাব কি শুদ্ধ মানবিকতার?


বসে আছি আজ ও বোকা যন্ত্রটিকে নিয়ে
বুদ্ধিমান করার দৃঢ় প্রতিজ্ঞায়।