***************************************************
আমার প্রতিষ্ঠানের নিকট বন্ধুদের উত্সর্গ করে আজকের আমার এই সামান্য প্রয়াস। সাথে সাথে তোকেও তো কিছু বলার ছিল।
***************************************************


সেদিন দেখেছিলাম স্বপ্ন একসাথে দুজনে
পা রাখব এই বিখ্যাত প্রতিষ্ঠানে।
রাখলে না কথা, চলে গেলে আমাকে একা রেখে
অচেনা অজানা পরিবেশে আমি ছিলাম এককোণে।
কতদিন ভেবেছি এই বুঝি তুমি আসবে ফিরে
বছর কেটে গেছে,
আমি রয়েছি আজ তাদের সাথে মিশে।


প্রথমে ভাবতাম কে এরা কেমন এরা
আজ এদেরই হাত ধরে,
মিলিয়ে গেছে মনের অসংখ্য জ্বালা।


তোমার মত এদের নেই কোনও স্বার্থ
খুঁড়বে না অন্ধকার গর্ত।
এরা শিখিয়েছে আবার বাঁচতে, ভালবাসতে
খুঁজে পেয়েছি এক পূর্ণিমার চাঁদকে।
কিন্তু সে তো অনেক দূরে
এখনও বোঝেনি আমার অন্তরের প্রেমকে।
তাতে কি সময় যায়নি তো ফুরিয়ে
বুঝলে ঠিকই আসবে আমার অন্তরে।
আজ নেইকো কোনও চিন্তা
তোরা তো আছিস আমার আপনজনা।


আমি আছি তোদের সাথে
চিন্তা নেই
লাগবে না কোনও ঝড়-ঝাঁপটা
তোদের বুকে।


হোকনা তাতে গোটা দুনিয়া আমার শত্রু
তোরা যে আমার অসময়ের বন্ধু।