বাস ছুটছে ধেয়ে
আমি বসে সিটে
মনটা আছে ফুরফুরে।


কাশফুল ঝরে গেছে
কচুরীপানা মাথা তুলেছে
বেগুনীতে দম্ভ দেখিয়েছে।


ধানহীন মাঠ রুক্ষ
সবুজে ভরিয়েছে বক্ষ
শালিকগুলো ঝগড়াতে দক্ষ।


উদ্ধত সূর্য
কুয়াশাতে নিমজ্জিত
মস্তানি বিস্মৃত।


শিরশিরে ঠাণ্ডা বাতাস
করিয়েছে শীতের আভাস
তবুও আমি কেন হতাশ?


মনটা আছে ফুরফুরে
কিন্তু কোথায় যেন হারিয়ে
হয়ত
তোরই অন্বেষণে
হিয়ার বেদনাতে
ভালবাসার যাতনাতে।


থেমে যায় গাড়ী
আমি পৌছাই বাড়ি
কুয়াশা দেয় আড়ি
সূর্যিমামার হাসি
তুই দিস
আমায় ফাঁকি।


ঘুমঘুম চোখে
হিজিবিজি লিখি
ঘুরেফিরে
তোকে নিয়েই ভাবি।


অমারাতে
ঘুটঘুটে অন্ধকারে
হালকা
শীতের আমেজে
দীপাবলির
মহা শুভক্ষণে
ঝলমলে
আলোর রোশনাইয়ে
মন
ডুবে থাকে
কয়েকশ
কিলোমিটার দূরে
জ্যোৎস্নাময়
পূর্ণিমার অন্তরসাগরে।